বাসর রাতে স্বামী-স্ত্রীর নামাজ ও দোয়া

বাসর রাতে স্বামী-স্ত্রীর নামাজ ও দোয়াঃ

[প্রকাশিতঃ ০৪ জানুয়ারি ২০১৬; সুত্রঃ www.jagonews24.com]


আল্লাহ তাআলা প্রাপ্ত বয়স্ক সক্ষম ব্যক্তিদের উপর বিবাহকে ফরজ করেছেন। বিবাহ পরবর্তী সময়ে বাসর রাতে স্বামী-স্ত্রীর প্রথম সাক্ষাতে স্বামী তার স্ত্রীকে নিয়ে জামাআতের সহিত দুই রাকাআত স্বলাত (নামাজ) আদায় করা উত্তম। এ স্বলাত (নামাজ) পড়া মুস্তাহাব। নামাজের পর নব দম্পতি পরস্পরের জন্য দোয়া করবে। হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রাদিয়াল্লাহু আনহু) -র বর্ণনায় এ দোয়াটি তুলে ধরা হলোঃ-


উচ্চারণঃ
আল্লাহুম্মা বা-রিক লি ফি আহলি ওয়া বা-রিক লাহুম ফিইয়্যা, আল্লাহুম্মাযমা’ বাইনানা মা যামাতা বিখাইরিন ওয়া ফাররিক্ব বাইনানা ইজ্বা- ফাররিক্বতা ইলা খাইরিন।
(আদাবুয যিফাফ, মুসান্নাফে আবদুর রাজ্জাক)

অর্থঃ
‘হে আল্লাহ! আমার জন্য আমার পরিবারে বরকত দান কর এবং তাদের স্বার্থে আমার মাঝে বরকত দাও। হে আল্লাহ! তুমি যা ভাল একত্রিত করেছ তা আমাদের মাঝে একত্রিত কর। আর যখন কল্যাণের দিকে বিচ্ছেদ কর তখন আমাদের মাঝে বিচ্ছেদ কর।

এছাড়া বাসরের সময় বা তার আগে স্বামী তার উভয় হাত স্ত্রীর মাথার সামনের দিকে (কপালে) রাখবে। অতঃপর আল্লাহ তাআলার শুকরিয়া জ্ঞাপন করে উভয়ের জন্য বরকতের দোয়া করবে। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) হাদিসে তা বর্ণনা করেছেন।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘তোমাদের কেউ যখন কোনো মহিলাকে বিয়ে করবে, সে যেন তার (স্ত্রীর) কপাল ধরে এবং আল্লাহ তাআলার নাম পাঠ করে এবং বরকতের দোয়া করে। আর সে যেন বলেঃ



উচ্চারণঃ
 আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন খাইরিহা ওয়া খাইরিমা যাবালতাহা আলাইহি; ওয়া আউজুবিকা মিন সাররিহা ওয়া সাররিমা যাবালতাহা আলাইহি।

অর্থঃ 
হে আল্লাহ! আমি আপনার কাছে তার কল্যাণ এবং যে কল্যাণের ওপর তাকে সৃষ্টি করেছেন, তা প্রার্থনা করছি। আর তার অকল্যাণ এবং যে অকল্যাণের ওপর তাকে সৃষ্টি করেছেন - তা থেকে আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি।

মহান আল্লাহ তাআলা যেন মুসলিম উম্মাহর সব নববিবাহিত স্বামীদেরকে তাদের স্ত্রীদের মাথায় হাত রেখে এই দোয়ার মাধ্যমে দাম্পত্য জীবনের সুখ-শান্তি ও মঙ্গল কামনা করার এবং হাদিসের ওপর আমল করার তাওফিক দান করেন।

সুতরাং প্রত্যেক নব বিবাহিত দম্পতির উচিত, বাসর রাতের গুরুত্বপূর্ণ সময়কে আনন্দ-উৎসবের নামে অবহেলা ও অনর্থক কাজে ব্যয় না করে স্বলাত (নামাজ) ও দোয়ার মাধ্যমে আল্লাহর নিকট কল্যাণ কামনা করা। আল্লাহ তাআলা যেন সকল মুসলিমকে বাসর রাতে উত্তম আমল করার তাওফিক দান করেন। আমিন!


Comments