Bank Loan/ব্যাংক লোন

ব্যাংক লোন

[লেখকঃ Sajjat Hossain, এপ্রিল ১২, ২০১৭ ইং]


ব্যাংক বা ফাইনান্সিয়াল ইনস্টিটিউটগুলোর কাজ কি ? – আপনার, আমার টাকা জমা রাখবে, নিরাপত্তা দিবে। বিনিময়ে তারা কিছু সার্ভিস চার্জ নিবে। কিন্তু এই জমা টাকার বিপরীতে তারা যে ইন্টারেস্ট / মুনাফা আপনাকে, আমাকে দিচ্ছে ? সেটা তারা কোথায় পাবে ? টাকা নিশ্চয়ই ব্যাংকের ভল্টে ডিম দিবে না !
হ্যা। ব্যাংক বা ফাইনান্সিয়াল ইনস্টিটিউটগুলোর প্রধান কাজ বিনিয়োগ করা। আপনার আমার জমা টাকা তারা বিনিয়োগ করে সেখান থেকে মুনাফা করবে। সেই মুনাফার কিছু অংশ দিয়ে তারা তাদের নির্বাহী ব্যয় মেটাবে, আপনাকে মুনাফা দিবে এবং নিজেরা মুনাফা করবে।
কিন্তু অধিকাংশ উদ্যোক্তাই অভিযোগ করেন যে – ব্যাংক বিনিয়োগ বান্ধব নয়। টাকা দিতে চায় না। ঘুরায়। বড় লোকেরাই ঋন পায়। যার দরকার তাকে দেয় না, যার দরকার নাই তাকেই ব্যাংক ঋণ দেয়।
ব্যাংকের কাছে যদি প্রশ্ন করা হয় তো তারা বলে – যোগ্য নয়। রিস্ক ফ্যাক্টর বেশি। জামানত নেই। প্রোজেক্ট ব্যাংকেবল নয়। ইত্যাদি ইত্যাদি।
দেখুন – আপনার ব্যবসার জন্যে আপনি টাকা নিবেন এবং ব্যাংক তার ব্যবসার জন্যে টাকা দিবে। দুজনেরই ব্যবসা আছে এখানে। সুতরাং সিচ্যুয়েশনটা উইন – উইন না হলে ডীল ক্লোজ হবে না। আপনার তরফ থেকে কিভাবে উইন উইন সিচ্যুয়েশন তৈরী করা যায় ? সেটা ভাবুন।
ব্যাংক ঋণের জন্যে নিজেকে যোগ্য করে তুলন। উদ্যোগকে ব্যাংকেবল করুন। রিস্ক ফ্যাক্টর কমিয়ে আনুন। জামানত বিহীন লোনগুলোর জন্যে গুডইউল এবং কমিউনিকেশন খুব জরুরী। সেইদিকে নজর দিন।
পরের কোন পোস্টে – “কিভাবে নিজেকে যোগ্য / ব্যাংকেবল করে তুলবেন, রিস্ক ফ্যাক্টর কমাবেন এবং গুডইউল বা কমিউনিকেশ বাড়াবেন ?” এই বিষয়ে লিখতে চেষ্টা করবো। সকল উদ্যোক্তাদের জন্যে শুভকামনা রইলো।
"কোনোরূপ ভূল-ভ্রান্তি করে থাকলে বা আরো কিছু জানার থাকলে কমেন্ট করা জানাবেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে এবং মনে হয় এর মাধ্যমে আপনার পরিচিত কেউ উপকৃত হবে তবে তা অবশ্যই ফেসবুক , টুইটারসহ অন্যান্য যোগাযোগমাধ্যম গুলোতে শেয়ার করতে ভূলবেন না।"
 [বিঃদ্রঃ আর্টিকেলটি সংগৃহীত]

Comments